UI & UX এর সাত সতেরো।

ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানান

ux-ui-design

UI হচ্ছে User Interface-এর সংক্ষিপ্ত রূপ।

UI -এর মাধ্যমে মানুষের সাথে যন্ত্রের ‘ইনটারঅ্যাকশন’ হয়ে থাকে। যেমন কম্পিউটারের কমান্ড লাইন ইন্টারফেস বা গ্রাফিকাল ইউজার ইন্টারফেস। আবার বস্তুগত UI থাকাও সম্ভব। যেমন টাচস্ক্রীন।

তবে UI পরিভাষাটি বেশি ব্যবহৃত হয় বোধহয় ওয়েব ডিজাইনের ক্ষেত্রে। ধরা যাক, আপনার সাইটে একটি লগইন পেজ রয়েছে। মাত্র দুটো টেক্সট বক্সের (ইউজার এবং পাসওয়ার্ড) মাধ্যমেই লগইন করা সম্ভব। কিন্তু ভিজিটরকে আকৃষ্ট করতে হলে এই দুটো টেক্সট বক্সকেই চমৎকার ডিজাইনের মাধ্যমে তৈরি করতে হবে। এই কাজটা UI-এর অংশ।

অন্যদিকে User Experience -এর সংক্ষিপ্ত হচ্ছে UX।

একটা পণ্য, সেবা, সফটওয়্যার বা ওয়েব সাইট থেকে ব্যবহারকারী কিভাবে কতটুকু উপকৃত হচ্ছেন, তার প্রত্যাশা কতটুকু পূরণ হচ্ছে এসব বিষয় UX-এর অন্তর্গত। সার্চ ইঞ্জিন হিসেবে গুগল বা সোশ্যাল সাইট হিসেবে ফেসবুকের জনপ্রিয়তার মূলে রয়েছে UX। এরা ব্যবহারকারীর ‘হৃদয়ের কথা’ অন্য সাইটগুলোর তুলনায় খুব ভালোভাবে পড়তে পারছে বলেই সফল। অথচ ডিজাইন কিন্তু একেবারেই ‘সাদামাটা’।

ui & ux on our brain

আপনি, আমি আমরা সবাই ইউজার। এই ইউএক্স সব ধরনের পন্যের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু আমরা যখন একটি ওয়েবসাইটের কথা বলছি, তখন ওয়েব সাইট’টির ওনার সেটা তৈরি করছে অন্য ইউজারদের জন্য।

তার টার্গেট মার্কেট অনুযায়ী সে যখন ওয়েব এর পুরো আর্কিটেচারটা ডিজাইন করে সেখানে তাকে অনেক কিছু মাথায় রেখে ডিজাইনটা দাঁর করাতে হয়। এর অনেকগুলো ধাপ আছে। আমরা অনেকেই মনে করি, শুধু (UI) ইউ আই বা (User Interface) ইউজার ইন্টারফেস ডিজাইন করাটাই ইউ এক্স। এটা ভুল, ইউ আই হচ্ছে ইউ এক্স এর অনেকগুলো ধাপ এর মধ্যে অন্যতম একটি।

উদাহরন দিয়ে আরেকটু পরিষ্কার করে আমরা যদি বলি তাহলে হয়ত ব্যাপারটি আরেকটু সহজ হবে।

যেমন ফেসবুক এত জনপ্রিয় কেন? এর এত ইউজার কেন? আর সব নেটওয়ার্কিং সাইটের মধ্যে ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে কেন এত জনপ্রিয়? উত্তরটা সহজ। এর ইউ এক্স ভালো বলে আমরা সবাই এখানে অনেক বেশী এঙ্গেজড। একজন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ইউজার যা যা চায় তার মোটামুটি সব কিছুই আমরা এখানে পাই।

সুতরাং, ইউ এক্স ভালো না মন্দ সেটার ভাগ্য নির্ধারণ করে কিন্তু সাইটের ইউজাররাই। যখন, সাইট এর মধ্যে ইউজার এসে সাচ্ছন্দ্য বোধ করে না, কয়েক সেকেন্ডের মধ্যে সাইট থেকে বেরিয়ে যায়, যখন ইউজার সাইটে এসে তার কাঙ্ক্ষিত বিষয়টি খুঁজে না পেয়ে ফিরে যায় এবং আর ব্যাক করে না তখন বুঝতে হবে সাইট এর ইউ এক্স এ কোন সমস্যা আছে।


ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানান

COMMENTS