সমুদ্রের নিচে হারিয়ে যাওয়া এক শহর- জানলে চমকে যাবেন।

ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানান

হেরাক্লিয়ন: সমুদ্রের নিচে হারিয়ে যাওয়া এক শহর।

সমুদ্রের নিচে হারিয়ে যাওয়া এক শহর হেরাক্লিয়ন

তিনি দাঁড়িয়েছিলেন প্রাচীন মিশরের কোনো এক বন্দর নগরীতে। নিচ দিয়ে বয়ে গেছে ভূমধ্যসাগর। আর তাতে ভেসে চলেছে নানা বাণিজ্যিক জাহাজ, বন্দরে এসে ভিড়েছে কয়েকটি। তিনি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছিলেন এসব। নাম তার ‘হাপি’। বিস্তীর্ণ নদী আর উর্বরতার দেবতা তিনি। আর ঠিক তার পাশেই নীল নদের পশ্চিম মুখে একটি পাথরের বেদি। তাতে দাঁড়িয়ে ছিল লাল গ্রানাইটে নির্মিত এক দ্বাররক্ষী। পাহারা দিচ্ছিলো বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এক বন্দর নগরীকে। হঠাৎ একদিন কেঁপে উঠলো পুরো পৃথিবী। কেঁপে উঠলো পুরো শহর। হাপির পায়ের নিচের মাটি কাঁপতে কাঁপতে ভেঙ্গে চুরমার হয়ে গেলো। ভয়াবহ এক ভূমিকম্পে ছয় টন ওজনের হাপির মূর্তিটি হারিয়ে গেলো সমুদ্রগর্ভে। ধীরে ধীরে হাপির চারপাশের গোটা শহরটাও তলিয়ে গেলো পানির নিচে। ইতিহাসের কালগর্ভে হারিয়ে গেলো ঐতিহ্যবাহী এক বন্দর নগরী হেরাক্লিয়ন।

হেরাক্লিয়নের ইতিহাস।
খ্রিস্টপূর্ব চতুর্থ শতাব্দী থেকে অষ্টম শতাব্দীর মধ্যবর্তী সময়ে মিশরীয় নগরী হেরাক্লিয়ন ছিল ভূমধ্যসাগরে প্রবেশের অন্যতম প্রধান বন্দর। এটি ‘থনিস’ নামেও পরিচিত ছিল। মিশরের আলেকজান্দ্রিয়া থেকে ২০ মাইল উত্তর-পশ্চিমে এই শহরের অবস্থান। সেই সময়ে অনেক জনপ্রিয় একটি বন্দর ছিল এটি। বন্দর ছাড়াও এটি মিশরীয় দেবতা ‘আমন’ এর সুবিশাল মন্দিরের জন্য বিখ্যাত ছিল। বিভিন্ন স্থান থেকে মানুষ এখানে আসতো দেবতা আমনের পূজা করতে। খ্রিস্টপূর্ব চতুর্থ শতাব্দীর কোনো এক সময় কোনো এক কারণে সমুদ্রে ডুবে যায় এই শহর, হারিয়ে যায় সমুদ্রের তলদেশে। ধারণা করা হয়, ভূমিকম্পের ফলেই এই শহরের পতন ঘটে। বহু বছর ধরে সমুদ্রের নিচে চাপা পড়া এই শহরের খোঁজ জানতো না কেউ। অনেকে মনে করতেন, হারিয়ে যাওয়া শহর আটলান্টিসের মতোই এটাও হয়তো কোনো এক রূপকথা, যার বাস্তবে কোনো অস্তিত্ব নেই। একসময় মানুষ ভুলেই গিয়েছিলো এই নগরীর কথা। যদিও বিখ্যাত গ্রীক ইতিহাসবিদ হোরাডোটাস, ডায়োডোরাস সহ আরো কয়েকজন ইতিহাসবিদ তাদের লেখায় এই শহরের কথা উল্লেখ করেছিলেন। পুরানো অনেক পুঁথিতেও ছিল এই শহরের বর্ণনা। এরপর ২০০০ সালে ফারাসি প্রত্নতত্ত্ববিদ ফ্রাঙ্ক গুডি ও তার দল এই শহরের খোঁজ পান। সমুদ্রের তলদেশে প্রায় ১,২০০ বছরের জমে থাকা বালি ও তলানি সরিয়ে তিনি খুঁজে পান এই অমূল্য গুপ্তধন! মোটামুটি অপ্রত্যাশিতভাবে গুডি এই শহরের খোঁজ পান। ২০০০ সালে ইউরোপিয়ান ইনিস্টিটিউট ফর আন্ডারওয়াটার আর্কিওলজির উদ্যোগে ও মিশরীয় পুরাতত্ত্ব কাউন্সিলের সহায়তায় গঠন করা হয় একটি দল। দলটির নেতৃত্ব দিচ্ছিলেন বিখ্যাত প্রত্নতত্ত্ববিদ ফ্রাঙ্ক গুডি।

তারা মিশরের আবু কি’র উপসাগরে ফরাসি সম্রাট নেপোলিয়নের একটি যুদ্ধ জাহাজের খোঁজ করছিলেন। হঠাৎ করেই গুডি মিশরীয় দেবতা হাপির মূর্তির কিছু অংশ খুজে পান, যা মিশরীয় বন্দরনগরী থনিস বা হেরাক্লিয়নের অংশ ছিল। ডুবে যাওয়া এই শহরটি ছিলো সমুদ্রের তীর থেকে ৬.৫ কিলোমিটার দূরে। এরপর প্রায় তের বছর ধরে গুডি ও তার দল এই ডুবে যাওয়া শহরের খনন কাজ করেন। একে একে উদ্ধার করেন বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন। গুডি সমুদ্রের নিচের পলিমাটি ও বালি সরিয়ে ডুবে যাওয়া শহরের বিভিন্ন জিনিস এবং মিশরীয় দেবতা আমন ও তার ছেলে খনসৌ এর মন্দিরের ভগ্নাংশ খুঁজে পান। প্রায় ৬৪টিরও বেশি জাহাজের ধ্বংসাবশেষ ও ৭০০টি নোঙর খুঁজে পাওয়া যায় সেখানে। একস্থানে এতগুলো জাহাজের ধ্বংসাবশেষ থেকে বোঝা যায়, জায়গাটি ছিলো বিখ্যাত একটি বন্দর। প্রতিদিন বহু জাহাজ এসে ভিড়তো এখানে। এছাড়াও এখানে প্রচুর স্বর্ণমুদ্রা ও তামা এবং পাথরের বাটখারা খুঁজে পাওয়া যায়, যা প্রমাণ করে ব্যবসার জন্যও জায়গাটি ছিল প্রসিদ্ধ। সোনার তৈরি অনেক তৈজসপত্রও উদ্ধার করা হয় এখান থেকে।


ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানান

COMMENTS