কৈশোরের শরীর, মন, যৌনতা নিয়ে প্রশ্নের উত্তর দিতে এল অ্যাপস

ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানান

বয়ঃসন্ধি জীবনের গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ। শরীরে বদল আসতে শুরু করে এ সময়। জাগে যৌন বোধ। নিজের শরীর, অন্যের শরীর সম্পর্কে জাগতে শুরু করে প্রশ্ন, আগ্রহ, আকর্ষণ। মনোজগতে আসে বিরাট বদল। আর জীবনের সব দিকের শিক্ষার বুনিয়াদ গড়ে ওঠে এ সময়েই। কিন্তু পড়াশোনা, খেলাধুলা বা গানবাজনার মতো বিষয়ে যতটা শিক্ষার আয়োজন, এ দেশে তার ছিটেফোঁটাও নেই কিশোর-কিশোরীদের শরীর বা মনোজগত নিয়ে পরামর্শ এবং শিক্ষাদানের ব্যবস্থা। সেই অভাব দূর করতেই কেন্দ্রের রাষ্ট্রীয় কিশোর স্বাস্থ্য কার্যক্রমের অংশ হিসেবে আনা হল ‘সাথিয়া কিট’ এবং ‘সাথিয়া শলাহ্’ নামের একটি মোবাইল অ্যাপ। সম্প্রতি এ দুটোরই উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব সিকে মিশ্র।

কী আছে এই সাথিয়া কিট-এ? আছে অ্যাক্টিভিটি বুক, ভ্রান্তি ক্রান্তি বলে একটি গেম, প্রশ্নোত্তরের বই, এবং পারস্পরিক আদানপ্রদানের জন্য ডায়েরি। লিঙ্গভিত্তিক বৈষম্য, লিঙ্গভিত্তিক হিংসা থেকে শুরু করে মেয়েদের ঋতুস্রাব, গর্ভধারণ, গর্ভনিরোধের মতো বিষয়গুলোতে শিক্ষিত করে তুলতেই এই কিট।

একই উদ্দেশ্য নিয়ে তৈরি হয়েছে সাথিয়া শলাহ্ মোবাইল অ্যাপটিও। বিপরীত লিঙ্গের মধ্যে, এমনকী সমলিঙ্গের মধ্যে, আকর্ষণ সম্পর্কে খোলামেলা আলোচনা করা হয়েছে। ঋতুস্রাব কী? এটা কী ভাবে শরীরকে প্রভাবিত করে? বা ঋতুস্রাব কি শরীরকে ‘অশুচি’ করে তোলে? নিরাপদ যৌনতা বলতে কী বোছায়? এমন বহু প্রশ্নের উত্তর মিলবে কিট বা অ্যাপের মাধ্যমে।

ভারতে ২৫ কোটিরও বেশি ছেলে-মেয়ে প্রতি বছর বয়ঃসন্ধিতে পড়ছে। পরিসংখ্যানে যা সাড়া বিশ্বের মধ্যে সর্ববৃহত্। স্বাস্থ্যসচিব সিকে মিশ্র বলেন, বয়ঃসন্ধিকালের এই সময় ভবিষ্যত প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ। এই অ্যাপটি তৈরি এই গুরুত্বের কথা মাথায় রেখেই। সামাজিক ‘ট্যাবু’গুলো ভেঙে শিক্ষা দেওয়ার লক্ষ্যেই কেন্দ্রের এই পদক্ষেপ।

সাথিয়া কিট এবং অ্যাপের পাঠ্যসূচি তৈরিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে সাহায্য করেছে রাষ্ট্রপুঞ্জের পপুলেশন ফাণ্ড অ্যাসোসিয়েশন এবং পপুলেশন ফাউন্ডেশন অব ইন্ডিয়া ।

‘গুগল প্লে’ থেকে ডাউনলোড করা যাবে ‘সাথিয়া শলহা’ মোবাইল অ্যাপটি।


ভাল লাগলে শেয়ার করে সবাইকে জানান

COMMENTS