অন্যান্য

পশুপাখির কিছু আচরন, সত্যিই অবাক করার মত।

By Green Desk

May 03, 2018

প্রাণীজগত এক রহস্যের নাম। নানান রঙের ,নানান ঢং এর প্রাণী দিয়ে সমৃদ্ধ এই জগত। প্রতিটি প্রাণীই নিজস্ব কিছু স্বভাব, বৈশিষ্ট্য ধারণ করে নিজের স্বকীয়তা বজায় রাখে। কিছু প্রাণীর সেরকম কিছু বৈশিষ্ট্য নিয়ে এই লেখা। তাহলে শুরু করা যাকঃ

প্রাণীজগতের অদ্ভুত আচরন

বাদুড়ঃ

বাদুড় Animalia জগতের Chordata পর্বের Mammaliaশ্রেনীর অন্তর্ভুক্ত। প্রজাতি সংখ্যা হিসেব করলে স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে দ্বিতীয় বৃহত্তম প্রজাতি এরা। মূলত এরা নিশাচর প্রাণী।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ

উটপাখিঃ 

উটপাখি Animalia জগতের Chordata পর্বের Aves শ্রেনীর অন্তর্ভুক্ত। এরা প্রধানত ভেজিটেরিয়ান মানে তৃণভোজী তবে মাঝে মাঝে ছোটখাটো বিভিন্ন অমেরুদন্ডী প্রাণী শিকার করে থাকে। এবং দলবদ্ধভাবে থাকে।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ

উট পাখি

হাতিঃ

হাতি Animalia জগতের Chordata পর্বের Mammaliaশ্রেনীর অন্তর্ভুক্ত ।এবং Proboscidea বর্গের, Elephantidae  গোত্রের সবচেয়ে বড় প্রাণী হাতি। এই পর্যন্ত ৩ টি প্রজাতি সনাক্ত করা গেছে। এশিয়ান, আফ্রিকান, আফ্রিকান বন্য হাতি। এর মাঝে আফ্রিকান হাতি ১১ ফুট পর্যন্ত ও হয়ে থাকে এবং গড়ে ৬০-৭০ বছর বেঁচে থাকে।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ

পিপড়াঃ

পিঁপড়া Animalia জগতের Insecta শ্রেণীর অন্তর্ভুক্ত। এই পর্যন্ত ২০০০০ এর বেশি পিঁপড়া প্রজাতি পাওয়া গেছে।  এন্টার্কটিকা ছাড়া পৃথিবীর সব জায়গাতেই এরা কম বেশি আছে।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ

ব্যাঙঃ

ব্যাঙ Animalia জগতের Chordata পর্বের Amphibiaশ্রেনীর অন্তর্ভুক্ত। উভচর প্রাণী।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ

সাপঃ 

সাপ Animalia জগতের Chordata পর্বের Sauropsida শ্রেনীর অন্তর্ভুক্ত। ২৫০০ এর ও বেশি প্রজাতি রয়েছে। এদের দৈর্ঘ্য ১০ সেঃমিঃ থেকে শুরু করে ২৫ ফুট পর্যন্ত হতে পারে। এন্টার্কটিকা ছাড়া সব জায়গাতেই কিছু না কিছু প্রজাতি পাওয়া যায়।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ

সাপ- আমি অনেক ভয় পাই

জিরাফঃ

জিরাফ Animalia জগতের Chordata পর্বের Mammalia শ্রেনীর অন্তর্ভুক্ত। লম্বায় ১৮ ফুট পর্যন্ত হয়ে থাকে। দৃষ্টিশক্তি প্রখর।

কিছু অনন্য বৈশিষ্ট্যঃ